Tuesday, October 26, 2021
Home বিশেষ কলাম আমাদের বি,কম স্যার ও চুল কাটার গল্প

আমাদের বি,কম স্যার ও চুল কাটার গল্প

ফেরদৌস আলম রাজুঃ
আমাদের প্রিয় বি, কম স্যার যেনার নাম “ আব্দুর রহমান বি,কম” স্যার ,আমি স্কুল ছাড়ার ৩০/৩২ বৎসর পর ওনার মেঝ ছেলে ফাইয়ান ভাইয়ের কাছ থেকে শুনেছি।
এর আগে পর্যন্ত শুধু বি,কম স্যার হিসেবেই জানতাম। উনি এতটাই ফেমাস ছিলেন যে উনি নামে নয় ওনার পদবীতেই পরিচিত ছিলেন।
তখন ক্লাস এইটে পড়ি, ছিলাম একটু দুষ্ট টাইপ। উঠতি যৌবনে ভাব সাব, চুলের ফ্যাশন তো একটু থাকবেই, না হলে বুঝাবো কেমনে , যৌবনে যে পাঁ দিয়েছি ? মাথা ভর্তী বড় বড় চুল ছিল আমার।
কিন্তু বাঁধা হয়ে দাঁড়ালেন বি, কম স্যার। স্যারের করা নির্দেশ ও আল্টিমেটাম , যারা কালকের মধ্যে চুল ছোট করে না আসবে তাদের কে ক্লাসে ঢুকেই আগে ১০ টা করে বেঁতের বারি দিবেন।
পরের দিন সবাই বাধ্য ছাত্রের মতো চুল কেটে এসেছে শুধু আমি অবাধ্য ছাড়া ।
স্যারের ঘোষনা মোতাবেক গুনে গুনে ১০ টা বেতের বারি খেয়ে ক্লাস শুরু হলো। তবুও যে এত সুন্দর চুল কাটতে মন চায় না।
এভাবেই পর পর তিন দিন মাশাআল্লাহ বেঁতের ও ডাষ্টারের বাড়ি খেয়ে চতুর্থ দিনে স্যার নিজেই বিরক্ত হয়ে পাঁচ টাকা দিয়ে বল্লেন যা চুল কেঁটে ক্লাসে আয়, না হলে আগামীকাল থেকে আমার ক্লাস বন্ধ ও আব্বাকে খবর দিয়ে স্কুলে আনবেন।
বাধ্য হয়ে জগদিস কাকার সেলুনে গেলাম চুল কাটতে ,একবারে আর্মি ছাঁট। ততক্ষনে ক্লাস শেষ।পরের দিনে ক্লাসে এসেই স্যার আমাকে দেখে মহা খুসি হয়ে বল্লেন “গুড বয়”।
আজ আর ক্লাস শুরুর আগেই কাউকে এ রকম বলদ পিটানি দিতে হলো না।
আমিও মহা খুসি যে স্যারের কাছ থেকে টাকা নিয়ে চুল কাটলাম। কিন্তু মনটা খারাপ হয়ে গেল যখন বেতন দিতে গেলাম।দেখি বেতনের সাথে পাঁচ টাকা প্লাস ,চুল কাটার টাকা পরিশোধ করতে হবে, বি, কম স্যারের নির্দেশ। কি আর করা ,আবার আব্বার কাছে গিয়ে পাঁচ টাকা নিয়ে এসে বেতন ও দেনা পরিশোধ করলাম।
উনিও আদর্শ স্যার ছিলেন, শাষনের সাথে বন্ধুত্ব পূর্ন আচরনে সমস্যার সমাধান করে দিয়েছেন বলেই শ্রদ্ধা ভরে স্যার কে এখনো অন্তর থেকে স্বরন করি ।
আজ কাল দেখি অনেক শিক্ষক পড়া শোনা শেখানোর দিকে মনোযোগী না হয়ে খুঁর কাঁচি হাতে নিয়ে ছাত্রদের মাথা কামানোর দিকেই বেশী আগ্রহী হয়ে উঠেছেন ।
ব্যাপার টা এ রকম যে , মনে হচ্ছে ওনারা চুলের কারনে শিক্ষার্থীর মাথায় কিছু ঢুকে দিতে পারছেন না। সেটা আবার ভিডিও করে সোস্যাল মিডিয়ায় ছেরে দিচ্ছেন। বাহ্ বাহ্ কি চমৎকার শিক্ষা ব্যাবস্থা ।প্রশংসা না করে পারছি না স্যার।
সত্যিই আপনারা সমাজের সংস্কারক। সমাজ গঠনে , আদব কায়দা শেখাতে একেবারে খুঁর কাচি নিয়ে মাঠে নেমে পরেছেন।
অনেকেই আবার ওই সব গবেট মার্কা শিক্ষকের জন্যে মায়া কান্না শুরু করেছেন । আরে ভাই যে শিক্ষক নিজেই কার্টেসি , আদব কায়দা ,ছাত্রদের কে হ্যান্ডেলিং করা শেখেনি তারা আবার ছাত্র দের কে কি শিক্ষা দিবেন ?
আধুনিক যুগে বসবাস করে মধ্যে যুগের ধ্যান ধারনা অন্তরে পোষন করে তো আর সমাজ গঠন হবে না । এখন ইচ্ছা করলেই আর মধ্যে যুগে ফিরে যাওয়া যাবে না ।
অনেক শিক্ষকের চেয়েও ছাত্ররা এখন অনেক বেশী জানে সোস্যাল মিডিয়া বা ইন্টারনেটের বদৌলতে।
এখনো অনেক শিক্ষক জানেই না কি ভাবে নেট চালাতে হয় , কিন্তু নেট ব্যবহারকারী একজন শিক্ষার্থী ঠিকই প্রয়োজনিয় কন্টেন্ট নেট ঘেটে বের করে শিখে নিচ্ছে নিজে নিজেই।
ইন্টারনেট চালানো না জানা একজন শিক্ষক এর চেয়ে কয়েক ধাপ এগিয়ে ওই শিক্ষার্থী। নেটে তারা দ্যাখে সারা বিশ্বের শিক্ষা ব্যবস্থা, কোথায় কি ভাবে কত উন্নত পদ্ধতিতে শিক্ষা দেওয়া হয়।
এখানে ঘরে বসেই দেশ বিদেশের নামী দামী শিক্ষকের শিক্ষা দেওয়ার কৌশল আচরন শিক্ষার কলা কৌশল তারা সুন্দর ভাবে শিখে নিচ্ছ ঘরে বসেই।
আর আপনারা পরে আছেন শিক্ষকের গুরত্ব দেখানোর চিন্তা ধারায় সেকেলে, আজগুবী সব ভাবনায় খুঁর কাচি নিয়ে।
ভাবতেই লজ্জা হয় একজন শিক্ষক কি ভাবে খুঁর কাচি হাতে নিয়ে শিক্ষার্তীর চুল কেটে দিয়ে সেটা আবার সোস্যাল মিডিয়ার আপলোড করতে পারে। এরা শিক্ষক নামের কলন্ক, মেন্টালি সিক । অবশ্যই এদের কে থামাতে হবে আইন করে।
শিক্ষক অবশ্যই সম্মান পাওয়ার যোগ্যতা রাখে এবং অবশ্যই সেটা তাদের কে দিতে হবে। কিন্তু তাদের কেও হতে হবে কৌশলী , বি, কম স্যারের মতো আদর্শ শিক্ষক। যেন ১০ টা বেতেঁর বারি আর পাঁচ টাকা পরিশোধ করেও শ্রদ্ধাভরে তাকে স্বরন করতে পারে শিক্ষার্থীরা।
সবার শুভ বুদ্ধির উদয় হোক, শিক্ষকের গুরত্ব বারানোর শিক্ষা ব্যবস্থা নয়, শিক্ষার জন্যে শিক্ষা চাই।
ফেরদৌস আলম রাজু
সহ সভাপতি, আওয়ামীলীগ গোবিন্দগন্জ উপজেলা শাখা।
১১/১০/২০২১ ইং

- Advertisment -

Most Popular

চলে গেলেন অভিনেতা মাহমুদ সাজ্জাদ

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ না ফেরার দেশে চলে গেলেন দেশের জনপ্রিয় অভিনেতা মাহমুদ সাজ্জাদ। আজ রোববার (২৪ অক্টোবর) রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস...

বিশ্বজুড়ে করোনায় ৪৯ লাখ ৬৩ হাজার ৫০৪ জনের মৃত্যু

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা...

ভারতকে ১০ উইকেটে হারালো পাকিস্তান

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইতিহাস গড়লো পাকিস্তান। বরং বলা ভালো ইতিহাস গড়লেন বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। ভারতের মত শক্তিশালী প্রতিদ্বন্দ্বীকে তারা...

কুরআন অবমাননার ঘটনায় ইকবাল গ্রেফতার

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ কুমিল্লায় পবিত্র কুরআন অবমাননার ঘটনায় আলোচিত যুবক ইকবাল হোসেনকে কক্সবাজার থেকে গ্রেফতার করার পর কুমিল্লায় আনা হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) সকালে ইকবালকে নিয়ে...

Recent Comments