Monday, September 20, 2021
Home টেক ও গ্যাজেটস বিশ্ব শান্তির জন্য সাংস্কৃতিক আন্দোলন- কামরুল ইসলাম

বিশ্ব শান্তির জন্য সাংস্কৃতিক আন্দোলন- কামরুল ইসলাম

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ
বিশ্বের দেশে দেশে সাংস্কৃতিক ঐতিহ্য সম্প্রীতি রক্ষা ও জনগোষ্ঠীর মিলন বন্ধনে শান্তি ও আনন্দ দান করে। বহু মানুষের বিরোধ, অনৈক্য, প্রবঞ্চনা, বিপর্যয় রাষ্ট্রের অসম অর্থনীতির ফলে সৃষ্টি হয়ে থাকে। গণতন্ত্র, সাম্যবাদ, সমাজতন্ত্র, ধর্মতন্ত্র ইত্যাদির আশ্রয়ে মানবিক জীবন কোন কোন ক্ষেত্রে গোঁড়ামি, অসহিষ্ণু হয়ে ওঠে। বিশ্বব্যাপী বাজার দখল করার হীন মনোবৃত্তি রাষ্ট্রে রাষ্ট্রে
পর্যায়ক্রমে প্রত্যক্ষ পরোক্ষভাবে সংঘর্ষে লিপ্ত হয়েছে। কোন কোন ক্ষেত্রে রাষ্ট্রের ভৌগোলিক বিভাজন অনাকাঙ্ক্ষিতভাবেই জনজীবন,সংস্কৃতিকে ব্যবচ্ছেদ করে। তদুপরি, জনজীবনে শান্তির জন্য গান গায়, কবিতা লেখে, গল্প উপন্যাস নাটক লেখে, ছবি তৈরি হয়, কোন কোন আচারপ্রথায় মঙ্গল শান্তি বর্ষিত হয়।
যুদ্ধের নির্মম নৃশংসতায় শান্তি প্রাপ্তির আশাবাদ সকলের মধ্যে কাজ করে।

বিশ্বে বিজ্ঞানের চরম অপপ্রয়োগ, কর্তৃত্ব প্রতিষ্ঠা, ক্ষমতার লড়াইয়ের এই যুগে মানবিক ভয়াবহ বিপর্যয় সকলেই বুঝতে পারে। বিশ্বে শরনার্থী সমস্যা তীব্র, জাতিসংঘ তথ্য উপাত্ত দিলেও শান্তির জন্য উচ্চ ক্ষমতাবান রাষ্ট্র কার্যতঃ কোন পদক্ষেপ নিতে পারছে না। তার বড় কারণ দেশের অভ্যন্তরে সামাজিক, ব্যবসায়িক বিন্যাস। গ্লোবালাইজেসনের যুগে কোন ব্যবসা, প্রযুক্তি এককভাবে কারও নিয়ন্ত্রণে নেই। ফলে অসন্তোষ রাষ্ট্রে রাষ্ট্রে, ধর্মে ধর্মে, বর্ণে বর্ণে, জাতিতে জাতিতে। সবক্ষেত্রে অসম প্রতিযোগিতা ও কৃত্রিম আনন্দ উপভোগ। যদিও এই পন্থায় মানুষ কতকটা নীতি পন্থায়, রাষ্ট্রিয় বিধিমালায় ক্রীতদাসের মতো অসহায়। প্রত্যেক ব্যক্তি অবগত, বিশাল বিশ্বে মানুষের জীবন অতি ক্ষুদ্র, এবং একটা নির্দিষ্ট সময়ের মধ্যে তার জীবনের সমাপ্তি ঘটবে। এই সমাপ্তি ঘটলেও যুগ যুগ ধরে মানবিক সংস্কৃতির অবলুপ্তি হবে না।

আমি ভেবে দেখছিলাম, নর্থ আমেরিকা মধ্য আলাস্কার তানানা নদীর উপত্যকায় ২০১৩ সালে শিশুর জীবাশ্ম উদ্ধার, তা নিয়ে ইউনিভার্সিটি অব আলাস্কার প্রত্নবিদ বেন পটারের গবেষণা গুরুত্বপূর্ণ। এই নিদর্শন সাড়ে এগার হাজার বছর পূর্বের। এশিয়া থেকে বেরিং প্রণালী দিয়ে এশিয়ার জনগণ আমেরিকায় বসতি স্থাপন করে। জাতির নাম বেরিংয়ান।

কিছু তথ্য, প্রশ্ন সৃষ্টি করে…
১. মিলিয়ে নিতে পারি, বঙ> বঙ্গশ্চ, বঙ> বেরিং>বেরিংয়ান। সাড়ে এগার হাজার বছর পূর্বে যে জনবসতি বিশ্বে দাপট রাখলো, তারা বঙ>। বহুকালে পরে বঙ্গশ্চ, বঙাল, বাঙালি। এনিয়ে ব্যাখ্যা আরো হতেই পারে।

২. দক্ষিণ আমেরিকার রেড ইন্ডিয়ান। আলাস্কা ও অন্যান্য অঞ্চল থেকে বিতাড়িত। তাদের আচার প্রথার মিল বিদ্যমান।

৩.হিরোডিটাসের মত বিশ্ব তিনটি অঞ্চলে — ইউরোপ, এশিয়া, লিবিয়া-নীলনদ অংশ।

৪.অস্ট্রেলীয় ও নিউগিনিতে জনবসতি ৪০ হাজার বছর পূর্বে। এদের বৈশিষ্ট্য এশিয়ার ভারত অঞ্চলের। অস্ট্রেলীয় কুরি জাতির বৈশিষ্ট্যের সাথে এশিয়ার মিল পাওয়া যায়।

৫. ফ্রান্সের ধর্মপ্রচারক আবে ডুবাইস বলেন, বাংলাভূমি ইউরোপসহ বিশ্বের সকল দেশের পর্যটক, ব্যবসায়ীদের আকর্ষণীয় ছিল প্রাচীনকাল থেকে।

৬. ইউরোপের সাথে সাংস্কৃতিক বিনিময় অতি প্রাচীন নয়। তবে দীর্ঘ দুশত বছরে বহু মিলন ঘটে সংস্কৃতির। তার আগে মধ্যপ্রাচ্যের এরাবিয়ানদের।

এরকম বহুবিধ উদাহরণ সম্ভাবনার পথ সূচিত করে।

ভারতবর্ষের সিন্ধু সভ্যতার স্থান স্বরস্বতী নদীর অববাহিকায়। যমুনা, গঙ্গার অববাহিকায় বেদ, পুরাণ, উপনিষদ, মহাভারতের দ্রষ্টা কৃষ্ণ দ্বেপায়নের শক্তিশালী প্রভাব, যা বিশ্বব্যাপী। খৃপূ সাড়ে তিন চার হাজার বছর পূর্বে ভারতের প্রভাব বিশ্বে ব্যাপক বিস্তৃত ছিল ।

আর্য বিষয়ে বেদে কোন জাতিভেদ পাওয়া যায় না।
কৃষ্ণ দ্বৈপায়নের রঙ, আকার বাঙালি বেশিষ্ট্যে।
শ্রী গৌতম বুদ্ধের সময়কালে, বিশ্বপথিক তিনি। এসব দৃষ্টান্ত শত শত দেয়া যাবে।

এই দৃষ্টান্তের মূলকথা, বাঙালি বেশিষ্ট্যের ভেতর সকল জাতির আচার নানাভাবে মিশ্রণ ঘটেছে। বিশ্বের অশান্তি যুগে বাঙালিদের ঐক্য বিশ্বশান্তির পথ দেখাবে।

বিশ্বশান্তি…
১. প্রত্যেক দেশের লেখক শিল্পীর সাথে বাংলা ভাষার লেখক শিল্পীর যোগাযোগ গড়ে তোলা;
২. শান্তির জন্য সাংস্কৃতিক উৎসব সকল দেশে;
৩. রাষ্ট্রের ঐক্য সংস্কৃতিতে;
৪. অসম প্রতিযোগিতা ক্রমান্বয়ে হ্রাস করা,
৫. প্রকৃতির স্বাভাবিক বিকাশ সৃষ্টি;
৬. সকল যুদ্ধ বন্ধ ঘোষণা;
৭. যারা জঙ্গী সন্ত্রাসী বলে চিহ্নিত, তাদের সাথে যোগাযোগ, স্বাভাবিক জীবনে তাদের ফিরিয় আনা;
ইত্যাদি কর্মকাণ্ড অনেকের নিকট কঠিন হলেও, আমরা জানি, মানুষের ভাবনাই বিশ্বের ইতিহাসকে নতুনভাবে নির্মাণ করে।

সাংস্কৃতিক আন্দোলন হলো ঐতিহ্যের সাথে নবকালের মিলনবন্ধন। প্রচেষ্টা অব্যাহত, আপনিও যুক্ত হতে পারেন। বঙ্গীয়র সভায় আলোচনা অব্যাহত আছে, বিশ্বসভা, অনাগত বিশ্বের শান্তি প্রতিষ্ঠা করবে।

লেখকঃ কামরুল ইসলাম
সাধারণ সম্পাদক
বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ

- Advertisment -

Most Popular

উপজেলা চেয়ারম্যানদের ইউএনওর মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

দেশের প্রতিটি উপজেলা পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে উপজেলা পরিষদ ভবনের সাইনবোর্ডে উপজেলা নির্বাহী অফিসারের...

ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী, জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। দুই সপ্তাহের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশ...

টকশো-মিডিয়ার কথা শুনে দেশ চালাই না: প্রধানমন্ত্রী

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ মিডিয়ায় যা প্রচার হয় কিংবা টকশোতে যা বলা হয় তা শুনে দেশ চালান না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মানুষের যা...

ইভ্যালির এমডি ও তার স্ত্রী নাসরিন গ্রেফতার

বিডিনিউজ টোয়েন্টিসিক্স ডেস্কঃ আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন এবং তার স্বামী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেলকে...

Recent Comments